প্যারাডক্সিক্যাল সাজিদ ২ বই রিভিউ

বই: প্যারাডক্সিক্যাল সাজিদ ২
লেখক : আরিফ আজাদ
পৃচ্ঠা: ২৩৩
মূল্য: ২৬৩
প্রকাশনা : সমকালীন প্রকাশনী

প্যাড়াডক্সিক্যাল সাজিদ -২ বইটি পড়ে শেষ করলাম আজ সকালে।

নাস্তিকদের প্রশ্নের দাঁত ভাঙা জবাবে লেখক আরিফ আজাদ এর আগে লিখেছিলেন “প্যারাডক্সিকাল সাজিদ -১”। বইটি ব্যপক জনপ্রিয়তা পায়। তারপর তিনি লিখেন প্যরাডক্সিক্যাল সাজিদ -২। এই বইটিও পাঠক মহলে ব্যপক সমাদৃত হয়।

“প্যারাডক্সিক্যাল সাজিদ -১” বইয়ের প্রথম কণ্টেণ্ট “একজন অবিশ্বাসীর বিশ্বাস ” শিরোনামে সাজিদের পরিচয় পাওয়া যায়। সাজিদ লেখকের বন্ধু। রোমমেট। সাজিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাইক্রো বায়োলজিতে পড়ে। সে আগে ধার্মিক থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসার পর একজন ঘোরতর নাস্তিক হয়ে যায়। লেখকের যুক্তিতে সাজিদের অবিশ্বাসের ঘোর কেটে যায়। সাজিদ হয়ে উঠে আস্তিক। লেখক সাজিদের বন্ধু হিসাবে নিজের আরিফ নামটিই উল্লেখ করেছেন।

এরপর সাজিদ ইসলাম নিয়ে সন্দেহ সংশয়ে থাকা মানুষের কাছে ইসলামের সত্যতা তুলে ধরে। সে তার যুক্তি ও তথ্যের মাধ্যমে স্রষ্টার অস্তিত্ব ও অন্যান্য বিষয় নিয়ে সংশয়ে ডুবে থাকা মানুষদের কাছে ইসলামের সত্যতা প্রমাণ করতে প্রয়াস চালায়।

প্যারাডক্সিক্যাল সাজিদ ২ বইটিতে শুধু নাস্তিকদের জবাব নয় খ্রিস্টান মিশনারিদের ইসলাম নিয়ে অপবাদের তথ্যবহুল সুস্পষ্ট জবাব দেয়া হয়েছে।

গল্পের আঙ্গিকে, যুক্তি এবং বিজ্ঞানের আলোকে সংশয়বাদীদের মাঝে প্রচলিত সকল প্রশ্নের জবাব তিনি লিখেছেন বইটিতে। ইতিপূর্বে পাঠক সমাজে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে এই বই।

পাঠ প্রতিক্রিয়া :

প্যারাডক্সিক্যাল সাজিদ ২ বইটি পড়ার পর আমার বিশ্বাসের ভিত আরো শক্ত হয়েছে। ইসলামের প্রতি ভালোবাসাও বৃদ্ধি পেয়েছে অনেক। আমার মনের ভেতরেও কিছু প্রশ্ন ঘুরপাক খেতো সে সকল প্রশ্নেরও জবাব পেয়েছি। বইটি পড়ে ইসলামের অনেক বিষয় সম্পর্কে জানতে পেরেছি। জ্ঞানের পরিধি কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে এটা অস্বীকার করার উপায় নেই।

সত্যি বলতে কি খুব সাজিদ হতে ইচ্ছে করছে আমার।

 

Reviewer: Abdur Razzak

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *