কুরআন বুঝার মূলনীতি বই রিভিউ

বইঃ কুরআন বুঝার মূলনীতি
লেখকঃ ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস
অনুবাদঃ জিয়াউর রহমান
শারঈ সম্পাদনাঃ ড. মোহাম্মাদ মানজুরে ইলাহী
প্রকাশনীঃ সিয়ান পাবলিকেশন

লেখক পরিচিতিঃ
ওয়েস্ট ইন্ডিজের জ্যামাইকায় জন্ম নেওয়া ড. আবু আমীনাহ বিলাল ফিলিপস বেড়ে উঠেছন কানাডায় । সেখানেই ১৯৭২ সালে ইসলাম গ্রহন করেন । এরপর ইসলামিক স্ট্যাডিসে বিএ সম্পন্ন করেন মদীনা ইসলামিক ইউনিভার্সিটি থেকে , এমএ করেছেন রিয়াদ ইউনিভার্সিটি থেকে এবং ওয়েলস ইউনিভার্সিটি থেকে ইসলামিক স্ট্যাডিজের উপরে পিএইচডি করেছেন । বহু গ্রন্থের প্রণেতা বিলাল ফিলিপস Islamic Online University এর প্রতিষ্ঠাতা ।

‘কুরআন বুঝার মূলনীতি’ বইটি মূলত ‘Usool At-Tafseer: the Methodology of Quranic interpretation’ বইয়ের অনুবাদ। এ সম্পর্কিত আরেকটি বই হচ্ছে ‘আল ফাউযুল কাবীর ফী উসূলিত তাফসির’ যা লিখেছেন উপমহাদেশের বরেণ্য আলেমে দ্বীন শাহ ওয়ালীউল্লাহ মুহাদ্দিস দেহলভী রহিমাহুল্লাহ। সে হিসেবে এ সম্পর্কে অনেকের পড়াশুনা আছে বলে মনে হয়।

কুরআন বুঝার মূলনীতি বইতে সংক্ষেপে সাবলীল ভাষায় কুরআনের ব্যাখ্যাকার হওয়ার শর্ত, তাফসিরের সঠিক পদ্ধতি, আসহাবুন নুযুল নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও বইটিতে উঠে এসেছে কুরআন সংকলনের ইতিহাস। কিভাবে প্রথম খলিফা আবু বকর রাদিয়াল্লাহ আনহু থেকে শুরু করে উসমান রাদিয়াল্লাহ আনহুর সময় পর্যন্ত কুরআন সংরক্ষণ এবং মুসহাফ আকারে প্রকাশের উদ্যোগ নেওয়া হয় সেই বর্ণনা। পরবর্তীতে কোথায়, কিভাবে, কোন কোন উদ্যোগে কুরআনের মুসহাফ ছড়িয়ে দেওয়া হয় সে সম্পর্কে জানা যাবে। মাক্বী, মাদানী সূরার সম্পর্কে বেশ কিছু তথ্য জানা যাবে, জানা যাবে নাসিখ, মানসুখ বিষয়েও। আলোচনা আছে কুরআনের অনন্য সাহিত্যশৈলী মাসাল ও কিসসাহ সম্পর্কে ।

সবচেয়ে আকর্ষণীয় অংশ আমার কাছে সাত ধরনের তিলাওয়াত সম্পর্কিত আলোচনা। যেটাকে ‘সাব’আহ আহরুফ’ বলা হয়। এ সম্পর্কে আমি আগে জানতাম না। উপসংহারের পূর্বে শেষ অধ্যায়ে কুরআনের ভাষাশৈলী নিয়ে আলোচনা করা হয়েছে। পুরো বইটা পড়লে মোটামুটিভাবে কুরআন বুঝার ব্যাপারে কিছু প্রাথমিক জ্ঞান পাওয়া যাবে।সাথে সাথে কিছু বিভ্রান্তিকর তাফসির ও তাফসির পদ্ধতি সম্পর্কে জানা যাবে, যা আমাদের সঠিক পথে থাকতে সহায়ক হবে, ইনশাআল্লাহ!
বই সংশ্লিষ্ট সবাইকে আল্লাহ উত্তম জাযা দান করুক, আমিন।

 

Reviewer: Saddam Shamrat

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *