রৌদ্রময়ী বই রিভিউ

বই: রৌদ্রময়ী
লেখক: অনেকগুলো ভালোবাসার মানুষ(রৌদ্রময়ী টিম)
সম্পাদনা: সাজিদ ইসলাম
শার’ঈ সম্পাদনা: আবদুল্লাহ আল-মাসউদ
প্রকাশন: সমপর্ন প্রকাশন
প্রকাশকাল: ২০১৮
প্রচ্ছদ: আনিকা তুবা
মুদ্রিত মূল্য: ২৩৫/-
পৃষ্টা নং: ১৬৯
রিভিউ: মেহের আফরোজ

রৌদ্রময়ী একটা দেয়াল,যেখানে এসে রৌদ্রময়ীরা নিজেদের কথাগুলো খোদাই করে দিয়ে যায় আবেগ , আবদার, অভিযোগ , শাসনে । মমতাময়ী মা , প্রিয়তম স্ত্রী কিংবা আমাদের মতই এই সমাজের একজন হিসেবে তাঁরা যেন সাহিত্যের এক নকশীকাঁথা বুনেছে। দাম্পত্য খুঁটিনাটি,পরিবার,সমাজ থেকে শুরু করে আমাদের এই যান্তিক আটপৌরে জীবনের নানা অসঙ্গতি,মিথ্যে মোহ আর নাটুকে’পনা আবেগের উল্টো পিঠে তাঁরা আমাদের শুনিয়েছে অদ্ভুত কিছু জীবনের গল্প । অযত্নে আর অবহেলায় যে গল্পগুলো পড়েই ছিলো,সেগুলোকে তাঁরা তুলে এনেছে পরম যত্নে, মমতায়।হৃদয়ছোঁয়া সেসব জীবনের গল্প নিয়েই এই বই ‘রৌদ্রময়ী’।

পাঠপ্রতিক্রিয়া: বইটিতে এমন অনেক গল্প আছে যেগুলো পড়তে পড়তে শরীরের প্রতিটি লোম কৌতুহল, উদ্দিপনা আর প্রশান্তিতে দাড়িয়ে গিয়েছিল। কিছু কিছু চরিত্রের কিছু কিছু মুহর্ূত, আমার জীবনের সাথে কখনোবা আমার’ই কোনো শোভাকাঙ্খি বোনের জীবন ঘটনা প্রবাহের সাথে মিলে গেছে।বইটির ‘স্বপ্নপুরুষ’ আর আঁধার আলো গল্পদুটি পড়ে সত্যিই আমি মুষড়ে পরেছিলাম এবং অনেক অনুপ্রেরণা পেয়েছি।
তারপর ‘ধুমকজ ম্যাট্রিমনি’ গল্পটি পড়ে কিছুটা বিব্রত হই এটা ভেবে যে , “বাব্বা! কাজিরা কেম্নে কি করে?!
কত বুদ্ধিরে বাব্বা!” ।

তবে ‘লাভস্টোরি’ গল্পটা পড়ে মনে হয়,
“হইছে কাম! কে লাভ রিয়েক্ট দিসে ,কার দোষ হইসে আর কার ঘর ভাঙ্গতে বসছে! হাহাহা!”
সিহিন্তা আপুর ‘ফিরে আয় প্লিজ’ পড়ে মনে হয়েছিল, “আমার কলিজার টুকরা বইনটা আমারে বুঝাইতেছে যেনো ইসলামকে ভালো করে বুকে আকঁড়ে ধরি!” সুবাহানাল্লাহ! অনেক সুন্দর একটা বই।আল্লাহ তায়ালা বইটির সকল লেখক-লেখিকা,সম্মাদক-প্রকাশক এমনকী যাদের উসিলায় আমি এই বইটি পড়তে পেরেছি সবাইকে অতি-উওম জ্বাযাকাহ দান করুক। (আমিন)

Please put your valuable comment here (Leave a Reply)

%d bloggers like this: