সিসাঢালা প্রাচীর বই রিভিউ

বইয়ের নাম: সিসাঢালা প্রাচীর
লেখক: ইমাম ইবনু আবিদ দুনইয়া রহিমাহুল্লাহ
অনুবাদক: মুনীরুল ইসলাম ইবনু যাকির
প্রকাশনায়: সমর্পণ প্রকাশন
পৃষ্ঠা সংখ্যা: ৮০
মুদ্রিত মূল্য: ১২০ টাকা

মানুষ সামাজিক জীব। তাই তাকে সমাজে বাস করতে হয়। সমাজে বাস করতে গিয়ে অন্য অনেক মানুষের সাথেই মানুষের পরিচয় ঘটে। কারো সাথে বন্ধুত্ব তৈরি হয়, আর কারো সাথে শত্রুতা। কিন্তু ইসলামে শুধুই ইমানের ব্যাপারে বন্ধুত্ব ও শত্রুতা সৃষ্টি হবে। যদি বন্ধুত্ব হয়, তাহলে তা আল্লাহর জন্য। যদি শত্রুতা তৈরি হয়, তাহলে তা-ও একমাত্র আল্লাহরই জন্য।

কিন্তু কাদের সঙ্গে বন্ধুত্ব হবে আর কাদের সঙ্গে শত্রুতা হবে, তা আমাদের জানতে হবে। কারণ, মানুষ তার বন্ধুর দ্বীন দ্বারা প্রভাবিত হয়। (সিসাঢালা প্রাচীর, পৃষ্ঠা: ২০)
এজন্যই বন্ধুত্ব সৃষ্টির পূর্বে যার সঙ্গে বন্ধুত্ব করা হবে, তাঁর সম্পর্কে জানতে হবে।

বন্ধুত্ব করার পর আসে বন্ধুত্ব ধরে রাখা এবং এই বন্ধুত্বের সুফলের আলোচনা। ইমাম ইবনু আবিদ দুনইয়া রহিমাহুল্লাহ এর “সিসাঢালা প্রাচীর” বইটি এ সম্পর্কেই লেখা।

বইয়ে যা আছে:
ইমাম ইবনু আবিদ দুনইয়া রহিমাহুল্লাহ ইসলামে বন্ধুত্বের গুরুত্ব ও তাৎপর্য উপলব্ধি করে প্রায় একহাজার বছর আগে রচনা করেছেন তাঁর “আল-ইখওয়ান” পুস্তক। এরই অনুদিত রূপ হলো “সিসাঢালা প্রাচীর”। বইটিতে বন্ধুত্ব, বন্ধুত্বের গুরুত্ব, বন্ধুত্ব বৃদ্ধি করা ও ধরে রাখার উপায়, বন্ধুত্বের হক ইত্যাদি নিয়ে অনেক সুন্দর আলোচনা করা হয়েছে। এ সম্পর্কীত রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাহ, সালাফদের আমাল ইত্যাদি খুবই সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। ভ্রাতৃত্বের গুরুত্ব, ভাইদের জন্য খরচ করা, ভাইদের সালাম দেওয়া, তাদের সাথে মুয়ানাকা করা, তাদের চুমু দেওয়া ইত্যাদি বিষয়েও আলোচনা করা হয়েছে। বইটি ইসলামি ভ্রাতৃত্বের বিষয়ে মুসলমানদের মধ্যে মাইলফলক সৃষ্টি করবে ইনশাআল্লাহ।

পাঠ-প্রতিক্রিয়া:
সালাফদের বই মানেই জ্ঞানের ভান্ডার ও তাকওয়ার উত্তম উদাহরণ। সালাফদের বইয়ের আলোচনা অন্তরে ক্রিয়া করে, আমাল করতে উৎসাহিত করে, এতে শিক্ষার উপকরণ থাকে। ভ্রাতৃত্বের ব্যাপারে লিখিত ” সিসাঢালা প্রাচীর” এর মতো এমন উত্তম বই আমি পড়েছি বলে মনে পড়েনা। কতো সুন্দর আলোচনা! রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সুন্নাহ এবং সালাফদের আমালের দ্বারা আলোচনা করা হয়েছে, ফলে আমাদের পক্ষে সালাফদের আমাল সম্পর্কে জানা এবং তার উপর আমাল করা সহজ হয়েছে। বইটি পড়ে আমি ভ্রাতৃত্বের প্রয়োজনীয়তা, কিভাবে আমার অপর একজন মুসলিম ভাইয়ের সাথে আচরণ করবো ইত্যাদি সম্পর্কে জানতে পেরেছি। পাশাপাশি পেয়েছি এমন কিছু টিপস্, যা দ্বারা বন্ধুত্ব গাঢ় হয় এবং এর দ্বারা আল্লাহ তাআ’লার অনুগ্রহ লাভ করা যায়।

বইটি পাঠ করলে একজন পাঠকও এই বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন এবং ভ্রাতৃত্বের গুরুত্ব জেনে তার উপর আমাল করতে পারবেন ইনশাআল্লাহ।

Reviewer: Muhammad Rubel Miah

Please put your valuable comment here (Leave a Reply)

%d bloggers like this: