সন্তান স্বপ্ন দিয়ে বোনা বই রিভিউ

বই পড়ার মৃতপ্রায় অভ্যাসটা জাগিয়ে তুলতে রীতিমত সংগ্রাম করে যাচ্ছি। এমন সময় সহকর্মীর কাছে বইটি পেলাম। “সন্তান স্বপ্ন দিয়ে বোনা” – নামের মতোই সুন্দর বুনন বইটার। প্যারেন্টিং নিয়ে এযাবৎকাল পড়া বইগুলোর মাঝে সেরা লাগল। কি নেই বইটাতে, জীবনসংগী বাছাই থেকে শুরু করে সন্তান পরিচর্যার বিভিন্ন ধাপ নিয়ে চমৎকার আলোচনা। এমনকি নিঃসন্তানদের জন্যও আলোচনা আছে। তাই যারা বিয়ে করেনি এখনো তাদের থেকে শুরু করে সন্তানহীন, মা-বাবা সবার জন্য বইটি অবশ্য পাঠ্য।

বইটি দাগ দিয়ে দিয়ে পড়ার মতো। সন্তান পরিচর্যা করতে গিয়ে যেন উলটো তার উপর জুলুম না করি, নিজের স্বপ্নের পরিস্ফুটন দেখার জন্য যেন তাড়াহুড়ো না করি সেই নিয়ে লেখক বিস্তারিত আলোচনা করেছেন।

নিঃসন্তানদের প্রতি সমাজের অযাচিত মন্তব্যগুলো তুলে ধরেছেন-
“…কিন্তু আমরা সমাজের লোকেরা তাদেরকে নানাভাবে বিব্রতকর অবস্থায় ফেলি। ‘সন্তানগ্রহণের বয়স পেরিয়ে যাচ্ছে, এখনো কেনো সন্তানগ্রহণ করছেন না’- জাতীয় কথা বলে গল্পচ্ছলে তাদেরকে অপমান করি।
‘অধিক বয়সে সন্তান নিলে নানা ধরনের জটিলতা দেখা দেয়; কাজেই দ্রুত সন্তান নিন’-বলে মায়া দেখাতে গিয়ে তাদের ভুলে থাকা কষ্টটাকে আরও জাগিয়ে তুলি।

সত্যিই বইটা কেনার মতো। কিন্তু কোন বয়সীদের জন্য? যারা বিয়ে করতে যাচ্ছে থেকে শুরু করে একদম নাতি-নাতনী হবে এমন বয়সের মানুষদের অনায়াসে দেয়া যায়। এতে হয়তো এমন কোনো ভুল মানসিকতা পরিবর্তন হতে পারে যা অন্যকে কষ্ট দেয়।

বই: সন্তান: স্বপ্ন দিয়ে বোনা
লেখক: উস্তায আকরাম হোসাইন

Please put your valuable comment here (Leave a Reply)

%d bloggers like this: