তিনিই আমার রব বই রিভিউ

বইয়ের নাম: তিনিই আমার রব
লেখক’: শাইখ আলী জাবির আল-ফাইফী
অনুবাদ: আব্দুল্লাহ মজুমদার
প্রকাশন: সমকালীন প্রকাশন
প্রচ্ছদ মূল্য: ২৭২ টাকা

#বই_প্রসঙ্গে
রাসূল (সাঃ) বলেছেন, “নিশ্চয় আল্লাহর নিরানব্বইটি নাম আছে, একশটি থেকে একটি কম।যে এগুলোকে পূর্ণ ঈমানসহ অনুধাবন করল জান্নাতে প্রবেশ করল”।(সহীহ মুসলিমঃ৪৮৪২)
আল্লাহ তা’আলা আমাদের সৃষ্টি করেছেন তাঁর ইবাদতের জন্য। তিনিই সকল প্রশংসার যোগ্য। আর সুন্দরতম নামসমূহ তাঁরই।মহান আল্লাহ তা’আলা পছন্দ করেন যখন বান্দা তাঁর সুন্দরতম নাম উচ্চারণ করে।আর আল্লাহ এটাও পছন্দ করেন মানুষ আসমাউল হুসনা কে অন্তরে ধারণ করুক আর সেভাবে আমল করুক।আল্লাহর পবিত্র ৯৯ টি নামসমূহের মধ্যে ১০টি নাম নিয়েই রচিত হয়েছে বইটি।

#কি_আছে_বইতে
আল্লাহর সুন্দরতম নামসমূহের সুন্দর ব্যাখ্যা দেওয়া হয়েছে বইটিতে।আল্লাহর ১০ টি নামের অর্থ,তাৎপর্য তুলে ধরা হয়েছে। বিভিন্ন শিরোনামে গল্প বা ঘটনার মাধ্যমে আল্লাহ তা’আলার এই নামগুলোর পরিচয় ও মাহাত্ম্য দেখানো হয়েছে। আল্লাহর সুন্দরতম নামসমূহের মধ্যে ১০ টি হলো-
১)আস-সামাদ
২)আল-হাফীয
৩)আল-লাতীফ
৪)আশ-শাফী
৫)আল-ওয়াকীল
৬)আশ-শাকূর
৭)আল-জাব্বার
৮)আল-হাদী
৯)আল-গাফূর
১০)আল-কারীব

#শেষকথা
বর্তমান যুগে মানুষ নিজেকে নিয়েই ব্যস্ত।ধন-সম্পদ,প্রতিপত্তি এসব বস্তুর পেছনে ছোটাই প্রতিযোগিতা।অথচ সফল তো সে,যে আল্লাহর উপর ভরসা করে।আল্লাহর সুন্দরতম নামসমূহ আমাদের বিনয়ী করে।আল্লাহর উপর নির্ভরতা করতে শেখায়।অলীক ও ভ্রান্ত জিনিসের পেছনে না ছুটে আমাদের উচিত আল্লাহর পথে ফিরে আসা।আর এই প্রচেষ্টায় বইটি পাঠকদের জন্য অনেক শিক্ষণীয় হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *